Featured Post

কপিরাইট ফ্রি ইউটিউব ব্যাকগ্রাউন্ড মিউজিক কোথায় পাবেন ! কি ভাবে YouTube Background Music ব্যবহার করবেন !

আসসালামুয়ালাইকুম, আশা করি আপনারা সবাই ভাল আছেন ! আপনাদের দোয়ায় আমিও অনেক ভালো আছি ! হৃদয় টেকনিক্যাল গ্রুপের পক্ষ থেকে আপনাদের সবাইকে প্র...

Tuesday, July 21, 2020

কিভাবে একটি ফ্রি ব্লগিং ওয়েবসাইট তৈরী করবেন ! Part - 1


আসসালামুয়ালাইকুম,
আশা করি আপনারা সবাই ভাল আছেন !
আপনাদের দোয়ায় আমিও অনেক ভালো আছি !
হৃদয় টেকনিক্যাল গ্রুপের পক্ষ থেকে আপনাদের সবাইকে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন !

আজ আমি আপনাদের সাথে শেয়ার করব আপনারা কিভাবে একটি ফ্রি ব্লগিং ওয়েবসাইট তৈরী করতে পারেন ! অবশ্য এটি 100% ফ্রি এবং আপনারা খুব সহজেই ওয়েবসাইট তৈরি করতে পারবেন, Blogger.com এর সাহায্যে ! আপনারা এই ওয়েবসাইট গুলো তৈরি করে এডসেন্স এর মাধ্যমে অর্থ উপার্জন করতে পারবেন ! Blogger.com যেহেতু গুগলের একটি প্রোডাক্ট, এই জন্য আপনারা এই ওয়েবসাইটে খুব সহজেই গুগল অ্যাডসেন্স এপ্রুভাল পেয়ে যাবেন ! আপনারা ফ্রিতে যে যে ধরনের ওয়েবসাইট তৈরি করতে পারবেন আমি সেটি নিচে তুলে ধরলাম !

আপনারা যে সব ওয়েবসাইট তৈরি করতে পারবেন :
  • কোন প্রতিষ্ঠান বা বিজনেস রিলেটেড ওয়েবসাইট !
  • আপনার ব্যক্তিগত ওয়েবসাইট !
  • বাংলা এবং ইংলিশ ব্লগিং ওয়েবসাইট !
  • মাইক্রো নিশ ব্লগ বা আপনার পছন্দমত ওয়েবসাইট !
  • ডাউনলোডিং ওয়েবসাইট ! ETC.

এখানে একটি কথা না বললেই নয় আপনারা যদি কোন ধরনের ডাউনলোডিং ওয়েবসাইট তৈরি করেন অর্থাৎ মুভি ডাউনলোডিং বা কোন সফটওয়্যার ডাউনলোডিং ওয়েবসাইট, এই ধরনের ওয়েবসাইট এ কখনোই গুগোল অ্যাডসেন্সে অ্যাপ্রভাল দেয় না !

এখন আর কথা বাড়াবো না সরাসরি আমরা একটি ফ্রি ব্লগার ওয়েবসাইট তৈরি করা শুরু করব !

একটি ফ্রি ব্লগার ওয়েবসাইট তৈরি করার জন্য অবশ্যই আপনাকে যেকোনো একটি ব্রাউজার ওপেন করতে হবে ! যেমন: মজিলা ফায়ারফক্স, ক্রোম, অপেরামিনি, ইউসি ব্রাউজার....ETC. এখন উক্ত ব্রাউজারের সার্চ বক্সে blogger.com এই এড্রেসটি লিখতে হবে  অথবা এই ওয়েবসাইট টা ওপেন করতে হবে ! 


এখন আপনারা অবশ্যই আপনাদের ব্রাউজারে একটি জিমেইল অ্যাকাউন্ট লগইন করে নিবেন !
একের অধিক জিমেইল একাউন্ট এই ব্রাউজারটিতে ওপেন করে রাখবেন না !
একের অধিক জিমেইল একাউন্ট থাকলে সেই জিমেইল অ্যাকাউন্ট গুলো লগআউট করে দেন অথবা অন্য একটি ব্রাউজারের আপনার কাঙ্খিত জিমেইল একাউন্টে লগইন করুন !

এখন blogger.com ওয়েবসাইটটি ওপেন করার পরে আপনাদের সামনে এরকম একটি এরকম একটি পেজ আসবে ! এখান থেকে আপনারা Create Blog অপশনটিতে ক্লিক করবেন !

আপনারা এরকম একটি পেজ দেখতে পাবেন ! Title এই অপশনটিতে আপনার ওয়েবসাইটের নাম লিখতে হবে !

আপনার ওয়েবসাইট এর Title বা নাম লেখা হয়ে গেলে Next বাটনটিতে ক্লিক করুন !

এখন আপনাদের মাঝে এমন একটি পেজ ওপেন হবে ! Create a New Blog Address এই অপশনটিতে আবারো আপনার ব্লগ সাইটের নাম বা আপনার যে ইউআরএল হবে সেটি দিতে হবে ! 

এখানে একটু ভালোভাবে দেখেন আমি আমার ওয়েবসাইটের নাম দিয়েছি বাট আমার এই ওয়েবসাইটটির নামটি নিচ্ছে না ! এর অর্থ হল এই নামে আগে থেকে একটি ওয়েবসাইট আছে ! এমন অবস্থায় আপনাদের অন্য একটি নাম চয়েজ করতে হবে অথবা হালকা একটু পরিবর্তন করে দিতে পারেন !

ভালোভাবে দেখেন আমি আমার ওয়েবসাইটের নামের সঙ্গে Pro কথাটি অ্যাড করে দিয়েছি ! এখন আমার এই ওয়েবসাইটটির এড্রেসের নিচে দেখেন অ্যাড্রেস এভেলেবেল লেখাটা আসছে ! অর্থাৎ আমি এই নামটি দিয়ে ওয়েবসাইটটি ক্রিয়েট করতে পারব ! ওয়েবসাইটের এড্রেস ঠিকঠাকভাবে দেওয়া হলে আপনারা Next বাটনটিতে ক্লিক করবেন !

Next বাটনটিতে ক্লিক করার পরে আপনাদের এরকম একটি পেজে নিয়ে আসবে ! অর্থাৎ আপনার ফ্রি ব্লগার ওয়েবসাইটটি ক্রিয়েট করা হয়ে গেছে ! 

এখন আপনারা View your blog এই অপশনটিতে ক্লিক করে আপনাদের ওয়েবসাইটের ইন্টারফেসটি দেখতে পারবেন !

এখন আপনারা যে পেজটি দেখতে পারছেন এটি আপনাদের ওয়েব সাইটের ডিফল্ট পেজ বা থিম !

আজকের মত আমরা এখানেই আমাদের ব্লকটি শেষ করছি !  আমরা পরবর্তী পোস্টে দেখব কিভাবে একটি কাস্টম থিম ইন্সটল করা যায় এই ওয়েবসাইটটিতে ! এছাড়াও আরো অন্য কিছু কাস্টমাইজ করা দেখবো ! 

আপনারা যদি ফ্রি ব্লগার ওয়েবসাইট তৈরী করাটা ভিডিও আকারে দেখতে চাও তাহলে অবশ্যই আমার ইউটিউব চ্যানেলে গিয়ে দেখতে পারেন ! আমি চারটা ভিডিওর মাধ্যমে খুব সুন্দর ভাবে কিভাবে ফ্রী ব্লগার ওয়েবসাইট তৈরি করা দেখানোর চেষ্টা করেছি ! YouTube Link : HridoyTechnical

No comments:

Post a Comment